সোনাগাজীতে উন্নত জাতের হাঁস বিতরণ

সেচ ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্প, মুহুরী সেচ প্রকল্প, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড মুহুরী সেচ প্রকল্পের খালে বেইজিং জাতের হাঁসের প্রদর্শনীভুক্ত মহিলাদের প্রশিক্ষণ ও হাঁসের বাচ্চা, খাবারসহ প্রয়োজনীয় সরঞ্জাম বিতরণ করা হয়েছে।

 

সেচ ব্যবস্থাপনা অপারেটর (আইএমও) এর আয়োজনে সমন্বিত চাষ ব্যবস্থাপনা সম্প্রসারণের লক্ষ্যে সোমবার (২৮ ডিসেম্বর) ফেনীর সোনাগাজীতে চরচান্দিয়া ইউনিয়নের দক্ষিণ চরচান্দিয়া গ্রামে আলী আজ্জম মেম্বার বাড়ি প্রাঙ্গণে আর্থ সামাজিক উন্ময়ন ও পুষ্টির চাহিদা নিশ্চিত করতে ২০জন গৃহিণীর মাঝে উন্নত জাতের হাঁস বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন পানি উন্নয়ন বোর্ড ফেনীর উপ প্রধান সম্প্রসারণ কর্মকর্তা মো. মমিনুল ইসলাম ভূঁইয়া।

 

বক্তব্য রাখেন- সোনাগাজী আঞ্চলিক হাঁস প্রজনন খামার ব্যবস্থাপক ড. জাহিদ বিন রশিদ আল নাহিয়ান, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. কল্লোল বড়ুয়া, ট্রেনিং স্পেশালিষ্ট রবীন্দ্র কুমার মজুমদার, সম্প্রসারণ ওভারসীয়ার মো. হুমায়ুন কবির, সোনাগাজী সেচ ব্যবস্থাপনা অপারেটর

জালাল আহম্মদ। সঞ্চালনায় ছিলেন ফিল্ড স্টাফ মোস্তাফিজুর রহমান।

 

মুহুরী সেচ প্রকল্পের চরচান্দিয়া ইউনিয়নে খাল ব্যবহার করে যেন কর্মসংস্থান সৃষ্টি হয় সে লক্ষ্যে এমন উদ্যোগ নেয়া হয়েছে।

উপকারভোগীদের মাঝে আধুনিক উপায়ে হাঁস পালনে লাইটিং, বেডিং, লিটার ম্যানেজমেন্টসহ নানা প্রশিক্ষণ দেয়া হয়। হাঁসের ক্ষেত্রে সময়মত ভ্যাকসিন দিতে হবে। খোলামেলা জায়গায় হাঁসগুলো লালন পালন করতে হবে। পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকতে হবে। হাঁসের জন্য তিনটি গুরুত্বপূর্ণ রোগের জন্য ভ্যাকসিনও ফ্রী দেয়ার ব্যবস্থা করবেন প্রকল্পের সমন্বয়কারী।

 

শেষে ২০জন গৃহিণীদের মাঝে ৫টি করে উন্নত জাতের হাঁসের বাচ্চা, খাবার, খাবার পাত্র, পানির পাত্র ও সরঞ্জাম তুলে দেন অতিথিবৃন্দ।

 

উপকারভোগী গৃহিণী মামুনা ও মনোয়ারা বেগম বলেন, উন্নত জাতের হাঁস, প্রশিক্ষণ ও আনুষাঙ্গিক বিভিন্ন উপকরণ বিনামূল্যে পেয়েছি। তারা জানায়, হাঁসগুলো লালন-পালন করে পরিবারের সবার ডিম ও মাংসের চাহিদা পূরণ করবে এবং এ জাতের হাঁসের চাষ সম্প্রসারণে কাজ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *