সরকারী খাস জমি উদ্ধারে সুপারিশ সংসদীয় কমিটির

ঢাকা: প্রতিটি জেলা-উপজেলায় সরকারি/আধা-সরকারি খাস জমি চিহ্নিত করে অপদখলীয় জমি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

 

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নবম বৈঠকে এ সুপারিশ করা হয়।

 

 

 

কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

 

কমিটির সদস্য ও ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জল শীল গোপাল, মো. শাহজাহান মিয়া, মো. আনোয়ারুল আজীম (আনার), নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম ও মো. আমিনুল ইসলাম বৈঠকে অংশ নেন।

 

 

বৈঠকে অষ্টম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ ও সপ্তম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

 

এতে ভাওয়ালরাজ এস্টেটের জমি পুনরুদ্ধারে কার্যক্রম আরও জোরদার করতে সুপারিশ করা হয়।

 

 

কমিটি দেশের যেসব জেলা-উপজেলার পৌরসভার ভূমি অফিসের কার্যক্রম প্রশাসনিক অনুমোদন ছাড়াই চলছে, সেসব জেলা-উপজেলার পৌরসভার ভূমি অফিসের কার্যক্রম পরিচালনায় প্রশাসনিক অনুমোদন দেওয়ার জন্য সুপারিশ করে। প্রতিটি জেলা-উপজেলায় সরকারি/আধা-সরকারি খাস জমি চিহ্নিত করে অপদখলীয় সম্পত্তি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বৈঠকে সুপারিশ করা হয়।

 

বৈঠকে আলোচ্য সূচিতে অন্তর্ভুক্ত ‘ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপের মাধ্যমে তিনটি সিটি করপোরেশন, একটি পৌরসভা ও দু’টি গ্রামীণ উপজেলার ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা পদ্ধতি স্থাপন প্রকল্প’ বাস্তবায়নের অগ্রগতি বিষয়ে আলোচনা পরবর্তী স্থানান্তরিত করা হয়।

 

অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহা-পরিচালকসহ জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *