সব দলের সহাবস্থানে আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রত্যাশা

ডেক্স রিপোর্ট

‘শান্তি জিতলে জিতবে দেশ’ এ শ্লোগানকে সামনে রেখে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল কর্তৃক আয়োজিত ২৫ অক্টোবর (বৃহস্পতিবার) কুমিল্লায় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডমী (বার্ড) হলে অনুষ্ঠিত ‘শান্তিতে বিজয়’ অনুষ্ঠানে বক্তারা প্রত্যাশা করেন, সব দলের সহাবস্থানে আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে। যেখানে সব দল নির্বিশেষে সকলের সমান অধিকার থাকবে। জোর করে কারো কাছ থেকে ভোট আদায় করার সময় শেষ। আগামী নির্বাচন হবে একটি অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য নির্বাচন। এর জন্য সকল দলের সহযোগিতা দরকার।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক মন্ত্রী বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য এ্যডভোকেট আবদুল মতিন খসরু এমপি। তিনি বলেন, সংবিধান অনুযায়ী আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুুষ্ঠিত হবে, সারা পৃথিবীতে যেভাবে হচ্ছে। যেখানে সব দল সমান সুযোগ পাবে। বিএনপি যে দাবি করছেন নিরপেক্ষ সরকারের কথা এটার কোন যুক্তি নেই, এমন কোন নিয়ম নেই। ‘জাতীয় নির্বাচনের তফসিলের আর মাত্র কয়েকদিন। এই নির্বাচনটা আমরা যাতে অত্যন্ত সুষ্ঠু ও শৃঙ্খলার সঙ্গে করতে পারি এ জন্য সবার সহযোগিতা প্রয়োজন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মহিলা আ’লীগের সাংস্কৃতিক সম্পাদক অভিনেত্রী রোকেয়া প্রাচী, তিনি তার বক্তব্যের শুরুতে কবি শামসুর রহমানের কবিতা ‘বার বার ফিরে আসে’ আবৃত্তি করেন। পরে আয়োজক কমিটি ও উপস্থিত সকল অতিথি ও দর্শবৃন্দকে শ্রদ্ধা জ্ঞাপন করে তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, আজকের অনুষ্ঠানটি ‘শান্তিতে বিজয়’ অনুষ্ঠান। শান্তিতে বিজয় তখনি আসবে যখন শান্তির বিরুদ্ধে যারা দাঁড়ায় তাদের চক্রান্তক রুখে দেয়া ও ধুলিষ্যাৎ করার জন্য আমরা কাজ করে যাব। যারা মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার বিপক্ষে, যারা বঙ্গবন্ধুর আদর্শকে লালন পালন করে না, যারা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের ধারাবহিকতাকে বাধাগ্রস্থ করার চক্রান্ত করছে তাদের বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে। তবেই আমরা শান্তিরে কাছে যেতে পারব।

অনুষ্ঠানে অন্যন্যাদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া, ফেনী জেলা আওয়ামীলীগের সভাপতি আবদুর রহমান বিকম, ব্রাক্ষ্রনবাড়িয়া জেলা বিএনপি সভাপতি মফিজুর রহমান মোল্লা, কুুমিল্লা জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি জসিম উদ্দিন, ফেনী জেলা জাতীয় পার্টির সদস্য সচিব খন্দকার নজরুল ইসলাম, ফেনী জেলা মহিলা দলের সভাপতি জুলেখা আক্তারসহ চাঁদপুর, কুমিল্লা, ব্র্রাক্ষ্মনবাড়িয়ার বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। তারা আগামী নির্বাচন কেমন হবে তা নিয়ে তাদের মতামত ব্যাক্ত করেন।

পাাপিয়া রহমান মালিহা ও আবুল বাশারের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের হেড অব চীপ পার্টি ‘কেটি ক্রোক।’ তিনি তার বক্তব্যে বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে বাংলাদেশে গণতন্ত্রের বিকাশ ও সুরক্ষার জন্য ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সারাদেশে এ ধরনের অনুষ্ঠান করবে যেখানে সব দলের নেতাকর্মীদের মতামত নেয়া হবে। এবং বিভিন্ন জেলা-উপজেলা পর্যায়ে টেবিল টক-শো করা হবে সব দলের নেতাকর্মীদের নিয়ে।

অনুষ্ঠানের শুরুতে ও শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন কুমিল্লা জেলার বিভিন্ন সাংস্কৃতি সংগঠনের শিল্পীরা।
অনুষ্ঠানটি সহযোগিতা করছেন ইউএসএআইডি ও ইউকে এইড।

পরে সবাইকে নিয়ে শান্তির পক্ষে শপথ বাক্য পাঠ করান প্রধান অতিথি এ্যডভোকেট আবদুল ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *