সফল উদ্যোক্তা কাজী লেদারের জামাল !

মু: আবু তাহের ভূইয়া

 

কাজী জামাল উদ্দিন, ফেনীর একজন গ্রামীণ শিল্প উদ্যোক্তা।প্রথম জীবনে খুবই কষ্ট করেছেন।জীবনে প্রতিষ্টা পাওয়ার জন্য খুব ছোট ছোট কাজ করেছেন। তার জীবনে অনেক ঘাত-প্রতিঘাত এসেছে, তবে হাল ছাড়েননি।

তার জীবনে সংকল্প ছিল গ্রামের পতিত জায়গায় ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠান করবেন এবং শারিরিক প্রতিবন্ধী, একাডেমিক শিক্ষা থেকে ঝরে পড়া এবং অসহায়, স্বামী পরিত্যক্তা মহিলাদের কর্মসংস্থান করবেন।শুরুতে  নিজ গ্রাম ফুলগাজী উপজেলার বন্দুয়া দৌলতপুরে স্বল্প পুঁজির শিল্প প্রতিষ্ঠান কাজী লেদার প্রোডাক্টস এন্ড ট্রের্নিং সেন্টার স্থাপন করতে এসে সন্ত্রাসীদের হাতে লাঞ্চিত হয়েছেন। গ্রামের প্রভাবশালীদের রোষাণলে পড়েছেন।চাঁদবাজদের চোখরাঙ্গানীসহ বহু প্রতিকুলতা তাকে দমাতে পারেনি।আজ তিনি প্রতিষ্ঠিত।তার প্রতিষ্ঠানটি এখন বিশাল।এই প্রতিষ্ঠানের মাধ্যমে অনেকের কর্মসংস্থান হচ্ছে।

সততা, পরিশ্রম, নিষ্ঠা, মানবসেবায় নি:স্বার্থ দান এবং প্রশাসনসহ ভাল মানুষদের সহযোগিতা তার প্রতিষ্ঠার মূল প্রেরণা বলে জানালেন।

মাত্র দেড় দশকে তিনি সফল হয়েছেন।প্রশিক্ষণ ও চাকরি দিয়েছন প্রতিবন্ধী, অসহায়, একাডেমিক শিক্ষা থেখে ঝরেপড়া হাজার হাজার বেকারকে। এখন প্রত্যাশার চেয়ে তার প্রাপ্তী বেশী।তবে সমাজের দুষ্টখত এখনও তার পিছু ছাড়েনি।

চলতি বছর ফেনী পিটিআই মাঠে অনুষ্টিত এসএমই পণ্য মেলায় গ্রামীণ শিল্প উদ্যোক্তা হিসেবে তিনি প্রথম হয়েছে। পেয়েছেন ক্রেস্ট ও সার্টিফিকেট।

তিনি ক্ষুদ্র শিল্পকে সারা দেশে ছড়িয়ে দিতে চান।তিনি  কর্ম সৃষ্টির সংগ্রাম চালিয়ে যাবেন বলে দৃঢ় কণ্ঠে জানালেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *