মহান মে দিবস আজ, মহামারিতে পরিবহন শ্রমিকের দুর্দিনঃ

১লা মে,২০২১,শেখ তাজউদ্দিন চৌধুরী,ঢাকাঃ

এবার করোনা পরিস্থিতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পরিবহনশ্রমিকেরা। এক মাস ধরে যানবাহন চলাচল প্রায় বন্ধ আছে। এই খাতে কাজ করেন প্রায় ৭০ লাখ শ্রমিক।এই দুঃসময়ে পরিবহন শ্রমিক নেতাদের পাশে না পাওয়ার অভিযোগ করেছেন শ্রমিকরা। তারা বলছেন, নেতারা তাদের নানা কাজে ব্যবহারের পাশাপাশি চাঁদা নিয়মিত নিলেও সঙ্কটকালে তাদের কোনো সহায়তা পাচ্ছেন না।কয়েকজন পরিবহন শ্রমিকের সঙ্গে কথা বললে তাদের বেশিরভাগই জানান, এখন পর্যন্ত সরকারি বা বেসরকারি সহায়তা পাননি তারা।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) হিসাবে, দেশে নিবন্ধিত যানবাহন আছে প্রায় ৪৪ লাখ। পরিবহন খাত সংশ্লিষ্টরা বলছেন, এসব যান চালনার সঙ্গে যুক্ত আছেন প্রায় ৭০ লাখ শ্রমিক। ২৬ মার্চ থেকে সারা দেশে পরিবহন চলাচল বন্ধ। পরিবহন খাতের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, মোট পরিবহন ব্যবস্থার ২-৩ শতাংশ হয়তো চলাচল করছে। এর মধ্যে রয়েছে কিছু পণ্যবাহী যান, অল্প কিছু ব্যক্তিগত গাড়ি ও কিছু মোটরসাইকেল। পরিবহন মালিক সমিতিগুলো বলছে, নজিরবিহীন এই পরিবহন সংকটে দৈনিক ক্ষতি হচ্ছে প্রায় ৫০০ কোটি টাকা।

সড়ক পরিবহন আইন অনুসারে, পরিবহনশ্রমিকদের নিয়োগপত্র দেওয়া বাধ্যতামূলক। আর তাঁদের বেতনও হওয়ার কথা মাসিক। কিন্তু বাস্তবতা ভিন্ন।

পরিবহন শ্রমিকদের এই দুর্দিনে সবার এগিয়ে আসা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *