ভার্জিনিয়ায় ফ্রেন্ডস এন্ড ফ্যামিলির পিঠা উৎসব

বাহারি পিঠা, চটপটি, দেশীয় খাবার ও পোশাক এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে ভার্জিনিয়ায় পিঠা উৎসব আয়োজন করা হয়। মেট্রো ওয়াশিংটন এলাকার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি এই উৎসবের আয়োজন করেন। ভার্জিনিয়ার উডব্রিজ এলাকার ফ্রিডম হাই স্কুলে ২৭ জানোয়ারি সন্ধ্যায় আয়োজক কমিটির পক্ষে আবু রুমি, আক্তার হোসাইন ও নুরু সবাইকে শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।


হলের এক পাশে ছিল সারি সারি খাবারের দোকান। অন্যপাশে দেশীয় পোশাকের পসরা। খাদ্য তালিকায় মূল আকর্ষণ পিঠা। স্থানীয় বাঙালির প্রবাসীদের তৈরী, চিতই, ভাপা, পাটিসাপটা,কুলি,দুধ পিঠা,ফুলপিঠা,ঝুড়ি পিঠা সহ নানা ধরণের পিঠার দোকান ছিল ভরপুর। খাবারের তালিকায় আরো ছিল চটপটি, পোলাও, চা-সিঙ্গারা, বিরিয়ানি,তরকারি ও তেহারি।
পোশাক ও গহনার দোকানে ছিল উপচে পড়া ভিড়। মহিলাদের ভিড় ছিল চোখে পড়ার মতো।
পিঠা উৎসবে ঘুরতে আসা সুকুমার বলেন, এই প্রথম পিঠা উৎসবে আসলাম। মনে হচ্ছিলো যেন বাংলাদেশের কোন অনুষ্ঠানে এসেছি। খুব ভালো লাগছে আজকের অনুষ্ঠান।
ম্যারিল্যান্ডের বাসিন্দা রোজ ও শুভ্রা বলেন, অনেক মজা করেছি, নানা ধরণের পিঠা খেয়েছি। তারা বলেন, এই ধরণের আয়োজন দেশীয় ঐতিহ্য বহন করে এবং বিদেশের মাটিতে বাংলাদেশকে উপস্থাপন করে।


পিঠা উৎসবকে ঘিরে ছিল পিঠা প্রতিযোগিতা ভয়েস অব আমেরিকার আনিস আহমেদ ও রোকেয়া হায়দারের বিচারে এবারে প্রথম স্থান লাভ করেন বর্ণমালা পিঠাঘর।
সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল নাচ, গানে ভরপুর। স্থানীয় শিল্পীদের পাশাপাশি অনুষ্ঠানের শেষে সংগীত পরিবেশন করেন এস আই টুটুল। টুটুল তার জনপ্রিয় গান গেয়ে দর্শকদের মাতিয়ে রাখেন।
অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন ভয়েস অব আমেরিকায় ফকির সেলিম।
ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি তাদের আগামী কর্মসূচি ঘোষণার মধ্যে দিয়ে পিঠা উৎসব ২০১৮ সমাপ্তি ঘোষণা করেন।

সুবীর কাস্মীর পেরেরা
মেরিল্যান্ড , যুক্তরাষ্ট্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *