বিশৃঙ্খলা এড়াতে সারাদেশে বিজিবি মোতায়েন

রাজধানীসহ সারাদেশে মোদি বিরোধী বিক্ষোভে অস্থিতিশীল পরিস্থিতি মোকাবিলা করতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে।

শনিবার (২৭ মার্চ) সকালে বিজিবি পরিচালক (অপারেশন) লেফটেন্যান্ট কর্নেল ফায়জুর রহমান গণমাধ্যমকে জানিয়েছেন, শুক্রবার (২৬ মার্চ) রাত থেকে ঢাকাসহ সারাদেশে বিজিবি টহল জোরদার করা হয়েছে।

তিনি জানান, কোন ধরনের বিশৃঙ্খলা, সহিংস পরিস্থিতি মোকাবিলা করার জন্য পর্যাপ্ত সংখ্যক বিজিবি মোতায়েন করা হয়েছে। কেউ বিশৃঙ্খলা করলে তাদের বিরুদ্ধে কঠোরভাবে বিজিবি সদস্যরা মোকাবেলা করবে।

জানা গেছে, বিজিবি আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে যৌথভাবে মাঠের পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করবে।

শুক্রবার রাতে পল্টনে এক সংবাদ সম্মেলনে হেফাজতে ইসলামের ঢাকা মহানগরের নেতারা বায়তুল মোকাররম মসজিদ, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রামে হামলার প্রতিবাদে শনিবার (২৮ মার্চ) সারাদেশে বিক্ষোভ কর্মসূচি এবং রোববার সকাল-সন্ধ্যা হরতালের ঘোষণা দেয়। এর পরই মূলত আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে বিজিবিকে মাঠে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। বিশেষ করে জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে তারা আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে কাজ করবে।

প্রসঙ্গত, শুক্রবার দুপুরের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে নামাজের পরপরই মুসুল্লিরা মোদি বিরোধী বিক্ষোভ মিছিল বের করতে যায়। এ সময় পুলিশ তাদের বাধা দিলে শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা। উভয় পক্ষের সংঘর্ষে সাংবাদিক-পুলিশসহ অর্ধ শতাধিক ব্যক্তি আহত হয়। দুপুর থেকে বিকেল পর্যন্ত এ তাণ্ডবের পর রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেও তারা একই ধরনের বিক্ষোভ কর্মসূচির নামে জ্বালাও-পোড়াও তাণ্ডব চলে। এতে জনগণের ভেতরে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *