ফেনীর স্থানীয় সরকার উপ-পরিচালকের পিএইচডি ডিগ্রী অর্জন

ফেনী জেলা প্রশাসকের কার্যালয়ের  স্থানীয় সরকার উপ-পরিচালক মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যায় এর রাজনীতি বিজ্ঞান বিভাগ থেকে পিএইচ.ডি. ডিগ্রি অর্জন করেছেন।

বিশ্ববিদ্যায়ের ২৩৭তম একাডেমিক কাউন্সিল ও ৫২৩তম  সিন্ডিকেট সভায় ‘‘বাংলাদেশের পোশাক শিল্পের নারী শ্রমিকদের আর্থ-সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক অধিকার সচেতনতা : চট্টগ্রামের পোশাক শিল্পের উপর একটি সমীক্ষা” শীর্ষক গবেষণা পত্রের জন্য তাকে

পিএইচ.ডি. ডিগ্রি প্রদান করা হয়। তিনি তাঁর এই গবেষণা অভিসন্দর্ভ বাংলাদেশের পোশাক শিল্পের সকল নারী শ্রমিকদের উৎসর্গ করেছেন। এই গবেষণা অভিসন্দর্ভ অচিরেই বই আকারে প্রকাশিত হবে। তিনি মনে করেন এই গবেষণা বাংলাদেশের পোশাক শিল্পের সার্বিক উন্নয়নে ভুমিকা রাখবে। তিনি আরো মনে করেন এই গবেষণা কর্মটি ভবিষ্যতে এই বিষয়ে গবেষকদের সহায়ক হবে। তার তত্ত্বাবধায়ক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক, চ.বি সিনেট এর নির্বাচিত সিনেট সদস্য এবং সমাজ বিজ্ঞান অনুষদের ডিন রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী। পরীক্ষা কমিটির আহবায়ক ও পরীক্ষক ছিলেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. আল মাসুদ হাসানুজ্জামান এবং পরীক্ষা কমিটির অন্য পরীক্ষক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. সোহরাব হেসেন। মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম বিসিএস (প্রশাসন) ক্যাডার এর ২৪ ব্যাচের একজন সদস্য। তিনি বাংলাদেশ সরকারের একজন উপসচিব। বর্তমানে তিনি ফেনী জেলা প্রশাসকের কার্যালয়ে উপ-পরিচালক স্থানীয় সরকার হিসেবে দায়িত্বরত আছেন। মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম একজন সৃজনশীল লেখকও বটে। তিনি মানজুর মুহাম্মদ নামে লিখেন। সাহিত্যের প্রায় সব শাখায় তার সরব বিচরণ দৃশ্যমান। সাহিত্যের বিভিন্ন শাখায় তার ৩৪ টি গ্রন্থ রয়েছে। তার বই ফরাসি ও ইংরেজি ভাষায় অনূদিত হয়েছে। তিনি কথন সাহিত্য পুরস্কার (২০১৪), প্রতীকী ছড়া সাহিত্য পুরস্কার (২০১৫), অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশু সাহিত্য পুরস্কার (২০১৫), আবু হাসান শাহীন স্মৃতি শিশু সাহিত্য পুরস্কার (২০১৯) , চট্টগ্রাম সিটি কর্পোরেশন সহিত্য পুরস্কার (২০১৯), লাটাই শিশু সাহিত্য পুরস্কার (২০২০) পেয়েছেন। তিনি চট্টগ্রামের উত্তর পাহাড়তলী এলাকার স্বনামধন্য প্রবীণ ব্যবসায়ী আলহাজ¦ সাবের আহমদ ও বেগম নুরুন্নাহার সাবের এর দ্বিতীয় সন্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *