ফেনীর যে গ্রামের শতভাগ লোক সনাতন ধর্মীয়

সৌরভ পাটোয়ারী, ফেনী

ফেনী জেলা শহরের পাশে হলেও আশ্বিনে দুর্গা পুজার মহোৎসব, পৌষে পিঠা পুলির মৌ মৌ গন্ধ, খেজুরের রস, বর্ষার নতুন জলে ঝাপুতি খেলা, বসন্তে গাছে গাছে নতুন পাতা, বাতাবি ফুলের মন মাতোয়ারা ঘ্রান সবমিলিয়ে গ্রামের সকল বৈশিষ্ট্য এখানে বিদ্যমান। এ গ্রামেই পাশাপাশি আরেকটি গ্রামের নাম চেওরিয়া। নামের ভিন্নতা থাকলেও গ্রাম দুটিকে আলাদা করে দেখার সুযোগ নেই।

শহরের অতি নিকটে অবস্থিত ছোট্ট এ গ্রামটি আয়তনেও ছোট । নাম তার তুলাবাড়িয়া, বসবাসকারী মোট জনসংখ্যার প্রায় ১৯ হাজার। মোট ভোটার ১১শত ৬৭জন, তার মধ্যে-পুরুষ -৫৮৫ ও নারী -৫৮২ জন।

এ গ্রামে তুলাবাড়িয়া সরকারী প্রাইমারী স্কুল ও উচ্চ বিদ্যালয় শিক্ষকদের গুণে এবং মেধাবী ছাত্র-ছাত্রীদের কল্যাণে জেলায় এ গ্রাম অন্য গ্রামের চেয়ে  কোনো অংশে কম নয়। সকল শ্রেণী-পেশার মানুষ এ গ্রামে বসবাস করে । রয়েছে ব্যাংকার, ডাক্তার, আইনজীবী ও স্বধীনতা যুদ্ধের বীর মুক্তিযোদ্ধা । পাশাপাশি রয়েছে এক ঝাঁক যাত্রা শিল্পী গোষ্টি।এ সময় এ গ্রামের যাত্রা শিল্পীরা দুর্গা পুঁজা উপলক্ষে সারা ফেনীকে সাংস্কৃতিক ভাবধারায় মাতিয়ে রাখতো।

এ গ্রামের রয়েছে সনাতন ধর্মীয় শিক্ষা বিদ্যাপিঠ মন্দির ভিত্তিক শিশু শিক্ষা কার্যক্রম ।

এখানে নির্মিত হয়েছে ঐতিহ্যবাহী রাম কৃষ্ণ মিশন মন্দির, তপবন আশ্রাম মন্দির ও কালীপাল অবস্থিত ঐতিহ্যবাহী দশমী ঘাট । এখানে প্রায় দেড়শত বছর আগ থেকে প্রতীমা বির্জন দিয়ে আসছে। অপরদিকে ্আথিক সংকটের শর্তেও নির্মানের অপেক্ষায় রয়েছে ১৮ শতাংশ দেবোত্তর সম্পত্তির অধিকারী শ্রী শ্রী লোকনাথ ভ্রম্যচারী সেবাশ্রম।

তুলাবাড়িয়া সরকারী প্রাথমিক দ্যিালয়ের প্রধান শিক্ষক মন্জু রানী দেবী জানান, এ স্কুলে ছাত্র/ছাত্রীর সংখ্যা প্রায় ৩শত জন।মোট দায়িত্বরত শিক্ষক ৭ জন সবাই সনাতন ধর্মীয় । মোট ছাত্র-ছাত্রীর ৫ শতাংশ মুসলিম বাকীরা সবাই হিন্দু সম্প্রদায়ের। শহরের কাছাকাছি হওয়ায় ঐ ৫% মুসলিম ভাড়াটিয়া মুসলিম পরিবারের ।

বীর মক্তিযোদ্ধা ও স্থানীয় ৮নং ওয়ার্ড ইউপি সদস্য নেপাল চন্দ্র শীল জানান, তুলাবাড়িয়া মৌজার প্রায় শতভাগ বাসিন্দা সনাতন ধর্মাবলম্বী। শিক্ষা পুজা-পার্বন , অসামপ্রদায়িক চেতনা তুলাবাড়িয়াবাসীদের মুল প্রেরণা শক্তি । সম্প্রতি কিছু মুসলিম সম্প্রদায়ের মানুষও ভুমিক্রয় করে বাড়িঘর নির্মাণের মাধ্যমে বসবাস করে হিন্দু সম্প্রদায়ের সাথে মিলেমিশে বসবাস করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *