ফেনীর ছেলে মুহসিনের স্বর্ণপদক লাভ

নিজস্ব প্রতিনিধি :

প্রধানমন্ত্রী স্বর্ণপদক পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃতি ছাত্র মুহাম্মাদ মুহসিন। তিনি দাগনভূঞা উপজেলার মাতুভূঞা ইউনিয়নের সালামনগর গ্রামের হাফেজ এহসান উল্লাহ ও হোসনেআরা বেগমের ছেলে। আরবী বিভাগের এ শিক্ষার্থী মুহসিন অধ্যয়নকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনার্সে কলা অনুষদে সর্বোচ্চ রেজাল্টের জন্য পেয়েছেন ‘কুদরাত-এ-খুদা বৃত্তি’, ‘ডিন অ্যাওয়ার্ড অব অনার’। মাস্টার্সের জন্য ‘ডিন অ্যাওয়ার্ড অব এক্সিলেন্স’ এবং কলা অনুষদে সর্বোচ্চ ফলাফলের জন্য ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’। রবিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পক্ষ থেকে স্বীকৃতি স্বরূপ এ সনদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে তুলে দেন। মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল মান্নানের সভাপতিত্বে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আক্তারুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।


এছাড়া সম্প্রতি তুরস্কের ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স এন্ড কালচার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগ কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক কনফারেন্সে একটি আরবি আর্টিকেল উপস্থাপন করেন। তাছাড়া মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠেয় চলতি বছরের জুলাই থেকে দু’মাস ব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ প্রোগ্রামে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছেন।
জানা গেছে, নবম শ্রেনী থেকে ইন্টার পড়ুয়া ছাত্রদের নিজ উদ্যোগে কাউনসেলিং করেন এবং ইংরেজি শেখান মুহাম্মাদ মুহসিন। বর্তমানে তিনি আরবি বিভাগের চেয়ারপারসন ড. ইউসুফের অধীনে এমফিল প্রথম পর্ব সম্পন্ন করেছেন। ভবিষ্যতে উচ্চতর গবেষণায় আগ্রহী মুহসিন আরবিকে পাঠকবান্ধব করা ও কুরআনের মর্মার্থ সাধারণ মানুষের বোধগম্য করার জন্য কাজ করে যেতে চান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *