ফেনীর ইমা দেশ সেরা শিশু সাংবাদিক ‘র পুরস্কার অর্জন

নিজস্ব প্রতিনিধি, ৩১ ডিসেম্বর

ফেনীর মাহবুবা তাবাসসুম ইমা দেশ সেরা শিশু সাংবাদিক’র পুরস্কার অর্জন করেছে। দেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকমের অন্তভূক্ত হ্যালো বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকমের (hello.bdnews24.com) এর বর্ষসেরা প্রতিবেদক নির্বাচিত হয়েছে মাহবুবা তাবাসসুম ইমা।

বৃধবার রাতে ভার্চুয়াল (অনলাইন) প্রোগ্রামে পুরো বাংলাদেশের হ্যালোর সাংবাদিকদের উপস্থিতিতে বর্ষসেরা প্রতিবেদকের নাম ঘোষনা করেন বিডিনিউজের সম্পাদক তৌফিক ইমরুজ খালেদি। তিন ক্যাটাগরিতে ১৫ জনের নাম ঘোষণা করা হয়। এতে ইমা প্রথম ক্যাটাগরিতে বর্ষসেরা প্রতিবেদক হিসেবে নির্বাচিত হয়েছে।

 

ভার্চুয়াল (অনলাইন) প্রোগ্রামে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসান মাহমুদ, সাহিত্যিক ও লেখক জাফর ইকবাল, জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় তাসকিন আহমেদ। ভার্চুয়াল সভায় সারা বাংলাদেশের হ্যালোর সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

 

শিশুদের জন্য বিশেষায়িত ওয়েবসাইট হ্যালোর বর্ষসেরা প্রতিবেদকদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণীর অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, “বিডিনিউজ টোয়েন্টিফোর অনেকের জন্য পথপ্রদর্শকের ভূমিকা পালন করছে এই ধরনের শিশু সাংবাদিকতাকে উৎসাহিত করার মধ্য দিয়ে।”

 

“শিশু সাংবাদিকদের নিয়ে এ অনুষ্ঠানটিও ব্যতিক্রমধর্মী। কারণ শিশু সাংবাদিকদের উৎকর্ষ সাধনে এবং বিশেষ করে শিশু সাংবাদিকদের গড়ে তোলার ক্ষেত্রে এ ধরনের অনুষ্ঠান এবং তাদের পুরস্কৃত করার যে প্রয়াস, সেটি সত্যি প্রশংসনীয়।”

 

হ্যালোর পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথম স্থান অধিকারী শিশু সাংবাদিকরা ১৫ হাজার টাকা, দ্বিতীয় অধিকারী শিশু সাংবাদিকরা ১০ হাজার টাকা এবং তৃতীয় অধিকারী শিশু সাংবাদিকরা ৫ হাজার টাকা পুরস্কার পাবে। সঙ্গে সনদ তো থাকছেই।

 

মাহবুবা তাবাসসুম ইমা আরো জানায়, ‘বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকমের ফেনী প্রতিনিধি নাজমুল হক শামীম ভাইয়ার কাজ থেকে গত বছর হ্যালো সম্পর্কে প্রথম ধারণা পেয়ে প্রশিক্ষণ নিয়ে কাজ শুরু করি। বাড়ি ফেনী হলেও পড়ালেখার জন্য ঢাকা অবস্থান করায় ফেনীর পাশাপাশি হ্যালোর ঢাকা অফিসে কাজ চালিয়ে যেতে থাকি। গত এক বছরের কর্মকান্ডে আমাকে বর্ষ সেরা প্রতিবেদক ১ম ক্যাটাগরিতে যোগ্য মনে করার জন্য বিডিনিউজের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞ জানাচ্ছি। আমি hello.bdnews24.com থেকে যা শিখেছি হয়তো হাজার টাকার মূল্যে তা কিনা যাবে না। তবে ফেনীর নাজমুল হক শামীম ভাইয়া ও ঢাকা অফিসের ইসরাত জাহান মনিকা আপুর কাছে আমি আজীবন কৃতজ্ঞ থাকবো।’

 

রাজধানীর উত্তরা হাই স্কুল এন্ড কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মাহবুবা তাবাসসুম ইমা বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে জড়িত। সে জাতীয় পর্যায়ের শিশু সংগঠন এনসিটিএফের

ফেনী জেলা সভাপতি ও চাইল্ড পার্লামেন্টের প্যানেল ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করছে। এছাড়া সারা বাংলাদেশের শিশুদের এবং কিশোরীদের নিয়ে কাজ করা সংগঠন স্বর্ণকিশোরী ফাউন্ডেশনের সাথে ডিভিশনাল লিডার হিসেবে কাজ করছে। এছাড়া ইমা ঢাকা ব্লাক সেড লিও ক্লাবের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

গত ২৮ অক্টোবর ফেনীতে সদর উপজেলা পরিষদে এক ঘন্টার জন্য প্রতীকী চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছিলেন মাহবুবা তাবাসসুম ইমা। নারীর ক্ষমতায়নের জন্য ন্যাশনাল চিলড্রেন ট্রান্সফোর্স কর্তৃক আয়োজিত প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ,ইয়েস বাংলাদেশ,ইয়ুথ ফর চেঞ্জ,আইন ও সালিশ কেন্দ্রের সহযোগিতায় ওইদিন বিকাল ৪টা ৩০মিনিট থেকে ৫টা ৩০ মিনিট পর্যন্ত এক ঘন্টার জন্য ফেনী সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান বিকম এর কাছ থেকে ক্ষমতা বুঝে নেন কলেজ ছাত্রী।

 

প্রসঙ্গত, শিশুদের নিয়ে শিশুদের জন্য বিশেষায়িত ওয়েবসাইট হ্যালোর (https://hello.bdnews24.com/) যাত্রা শুরু হয় ২০১৩ সালের ৩১ মার্চ। হ্যালোর জন্য সংবাদ সংগ্রহ থেকে পরিবেশন পর্যন্ত সব কাজেই যুক্ত রয়েছে শিশু ও কিশোর সাংবাদিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *