ফেনীতে বিলুপ্ত প্রজাতির বাজপাখির ছানা উদ্ধার

নিজস্ব প্রতিনিধি>> ফেনী , ০৫ এপ্রিল ২০১৮
ফেনীতে বিলুপ্ত প্রজাতির একটি বাজপাখির ছানা উদ্ধার হয়েছে। বৃহস্প্রতিবার (০৫ মার্চ) দুপুরে ফেনী শহরের কদলগাজী রোডে সাংবাদিক মাহবুবুল আলমের বাসার বাগানে পড়ে থাকতে দেখে তার মেয়ে মালিহা মেহনাজ ছানাটি উদ্ধার করে তাদের হেফাজতে রাখে।

পরে ফেনী সামাজিক বন বিভাগে খবর দিলে সদর রেঞ্জ কর্মকর্তা তপন দেবনাথ বাজপাখির ছানাটি উদ্ধার করে পশু হাসপাতালে নিয়ে যান। ছানাটি অসুস্থ, টিকে চিকিৎসায় সুস্থ হলে শহরের কাজিরবাগ ইকোপার্কে অবমুক্ত করা হবে। এ ব্যাপারে তিনি বলেন, বিলুপ্ত প্রজাতির বাজপাখিদের মধ্যে এটি অন্যতম। এরা বড় বড় গাছে বসবাস করে। বর্তমানে দেশে এসব গাছ কেটে পেলায় এবং কমে যাওয়ায় তাদের বসবাসের জায়গা সংকুচিত হয়েছে। ছানাটি হয়ত মায়ের সাথে খাদ্য সন্ধানে যাওয়ার সময়ে কোন কারণে বিচ্ছিন্ন হয়ে পড়ে যেতে পারে। লোকালয়ে এসে ভয়ে ও না খেয়ে ছানাটি অসুস্থ, জেলা পশু হাসপাতালে নিয়ে যথাযথ চিকিৎসা ও খাবার খাওয়নো সম্ভব হলে ছানাটি সুস্থ হয়ে উঠবে। পরে আমরা ছানাটিকে কাজিরবাগ ইকো পার্কে অবমুক্ত করবো।

স্থানীয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফরেস্টে মাস্টার্স পড়–য়া মহিবুর রহমান জয় জানান, এটি বাজপাখির ছানা। দেশে বাজপাখিদের মধ্যে কয়েক প্রজাতির রয়েছে। তবে এ প্রজাতিটি বিলুপ্তপ্রায়। বর্তমানে দেশে এই প্রজাতির বাজপাখির সংখ্যা অত্যন্ত কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *