ফেনীতে ছাদে কৃষকের মেলা

নিজস্ব প্রতিনিধি, ২৩ নভেম্বর

সারি সারি গাছের চারা, স্টেজ সজ্জাতে সবুজের সমারোহ, বৃক্ষ নিয়ে তথ্য উপাত্ত আর আলোচনায় ফেনীতে অনুষ্ঠিত হয়েছে বৃক্ষপ্রেমী ও ছাদ কৃষিতে সম্পৃক্ত মানুষদের মিলনমেলা। আজ সোমবার (২৩ নভেম্বর) দিনব্যাপী এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন ফেনী হর্টিকালচার সেন্টারের উপপরিচালক মোঃ মোশারফ হোসেন খান।

ছাদ কৃষি ও বৃক্ষপ্রেমীদের অনলাইন ভিত্তিক ‘বৃক্ষপ্রেমী’ গ্রুপের এ মিলনমেলায় বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তার ও উপসহকারি কৃষি কর্মকর্তা মাহমুদুল করিম।

প্রধান অতিথির বক্তব্যে উপপরিচালক বলেন, ছাদ কৃষির জনপ্রিয়তা বৃদ্ধি পরিবেশ রক্ষায় একটি ইতিবাচক দিক।

 

বক্তব্যে সৌখিন কৃষকদের দক্ষতা বাড়াতে উপপরিচালক প্রশিক্ষণের ব্যবস্থা, সরকারি সহযোগিতা, উন্নতজাতের চারা সরবরাহসহ আগ্রহীদের পরিচর্যা বিষয়ক কর্মশালা সেবা প্রদানের ঘোষণা দেন।

বিশেষ অতিথির বক্তব্যে সদর উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, কম্পোস্ট সার ব্যবহার করুন, হর্টিকালচার হতে চারা সংগ্রহ করুন। এতে সাশ্রয়ী মূল্যে চারা ও পরিচর্যা সম্ভব হবে।

উপসহকারি কৃষি কর্মকর্তা জানান, ফেনী পৌর এলাকাতে তিন শতাধিক ছাদ কৃষি রয়েছে।

অনলাইন গ্রুপটির এডমিন ও অনুষ্ঠানের সভাপতি শাহেদা আক্তার রুনা জানান, সদস্য সংখ্যা ১০ হাজার। তাদের ছাদে আড়াইশো প্রজাতির গাছ পরিচর্যা করছেন। ফেনীতে গাছের প্রতি নতুন প্রজন্মকে অনুরাগী করতে অনলাইন ভিত্তিক গ্রুপটি কাজ করছে বলে তিনি দাবী করেন।

গ্রুপের অন্যান্য এডমিনের মধ্যে রয়েছেন ফারজানা সুমি, নুসরাত জামিলা, রাজন, শাম্মী, ঋতু, ইফতেখার এবং আতিক হাসান। ইফতেখার মাসুদ আর্শিকা উর্মির সঞ্চালনায়

সভা শেষে অতিথি ও শতাধিক উপস্থিতি কেক কেটে মিলনমেলা উদযাপন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *