ফেনীতে এসএসসি ও দাখিল পরীক্ষার্থী ২৩,৬৩৩ জন

নিজস্ব প্রতিনিধি>> ফেনীতে আজ ২৩ হাজার ছয়শত ৩৩জন পরীক্ষার্থী এসএসসি ও দাখিল অংশ নিচ্ছে ।

এর মধ্যে এসএসসিতে ১৭,৫২১জন, দাখিলে ৫,৩২২জন, ভোকেশনালে ৭৩৬জন ও দাখিল ভোকেশনালে ২৭ জন। অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠান ২৪২টি ও কেন্দ্র ৩১টি।
এদিকে পরীক্ষা নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে গত ২১ জানুয়ারি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মনোজ কুমার রায়ের সভাপতিত্বে পরীক্ষা পরিচালনা সংক্রান্ত প্রস্তুতিমূলক সভায় বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়। প্রতিটি কেন্দ্রে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা আয়োজনে কক্ষ পরিদর্শক, ভিজিলেন্স টিম, ম্যাজিষ্ট্রেট ও পুলিশ ফোর্স, মেডিকেল টিমসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন।

এবারের অনুষ্ঠিত পরীক্ষায় পরীক্ষার্থীদেরকে ৩০ মিনিট পূর্বে হলে প্রবেশ করতে হবে।
উক্ত বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয় জেলার প্রতিটি পরীক্ষা কেন্দ্র সমূহ তদারকি করার জন্য তিনটি ‘ভিজিলেন্স টিম’ গঠন করা হয়। টিম-এ (ফেনী সদর ও ছাগলনাইয়া উপজেলার কেন্দ্র সমূহ) পর্যবেক্ষনের জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবময় দেওয়ানকে আহ্বায়ক করে উপ-পরিচালক সমাজসেবা ও জেলা শিক্ষা অফিসারকে সদস্য করা হয়। টিম-বি (ফুলগাজী ও পরশুরাম উপজেলা কেন্দ্রসমূহ) পর্যবেক্ষণের জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কুল প্রদীপ চাকমাকে আহ্বায়ক করে জেলা তথ্য অফিসার ও উপ-পরিচালক যুব উন্নয়নকে সদস্য করা হয়। টিম-সি (দাগনভূঞা ও সোনাগাজী উপজেলা কেন্দ্র সমূহ) পর্যবেক্ষণের জন্য অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) পি কে এম এনামুল করীমকে আহ্বায়ক করে উপ-পরিচালক পরিবার-পরিকল্পনা ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে সদস্য করা হয়। গঠিত ‘ভিজিলেন্স টিম’ এর সদস্যগণকে আহ্বায়কের সাথে আলোচনাক্রমে দায়িত্ব পালনের নির্দেশ দেন জেলা প্রশাসক।

জেলা প্রশাসক কার্যালয়ে শিক্ষা শাখা সূত্রে জানা গেছে, কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীন ২০১৮ সালের এসএসসি পরীক্ষার ফেনী সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ৫টি ভেন্যুতে ২৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩ হাজার ৫শত ৪১জন পরীক্ষার্থী, ফেনী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ৪টি ভেন্যুতে ১৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ২ হাজার ১শত ৯৬জন পরীক্ষার্থী, ফেনী গার্লস ক্যাডেট কলেজ কেন্দ্রের শহীদ মেজর সালাহ উদ্দিন মমতাজ বীর উত্তম উচ্চ বিদ্যালয় ভেন্যুতে ৫১জন পরীক্ষার্থী, ফাজিলপুর ডব্লিড বি কাদরী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ২টি ভেন্যুতে ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৮শত ১৭জন পরীক্ষার্থী, শরিষাদী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ২টি ভেন্যুতে ৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫শত ৮৭জন পরীক্ষার্থী, ধলিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ১টি ভেন্যুতে ৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ২শত ৮০জন পরীক্ষার্থী, পরশুরাম মডেল পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ৩টি ভেন্যুতে ১৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ৮শত ৪৫জন পরীক্ষার্থী, ফুলগাজী পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ৩টি ভেন্যুতে ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার ১শত ১৩জন পরীক্ষার্থী, আলী আজ্জম উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ২টি ভেন্যুতে ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫শত ৬৪জন পরীক্ষার্থী, ছাগলনাইয়া পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ৩টি ভেন্যুতে ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার ৮শত ২৫জন পরীক্ষার্থী, সোনাগাজী মোহাম্মদ ছাবের পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ২টি ভেন্যুতে ৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫শত ৯২জন পরীক্ষার্থী, বক্তারমুন্সী মোয়াজ্জেম হোসেন উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ৩টি ভেন্যুতে ৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার ৫০জন পরীক্ষার্থী, ভোরবাজার এডভোকেট বেলায়েত হোসেন উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ২টি ভেন্যুতে ৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪শত ৪৪জন পরীক্ষার্থী, সোনাগাজী বালিকা পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ২টি ভেন্যুতে ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪শত ৫৮জন পরীক্ষার্থী, আতাতুর্ক আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ২টি ভেন্যুতে ৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার ৯শত ৫১জন পরীক্ষার্থী, সুজাতপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ১টি ভেন্যুতে ৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৬শত ৭২জন পরীক্ষার্থী ও সিলোনিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ১টি ভেন্যুতে ৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫শত ৩৫জন পরীক্ষার্থীসহ মোট ১৭ হাজার ৫শত ২১জন এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করার কথা রয়েছে।
এদিকে বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ডের অধীন ২০১৮ সালের দাখিল পরীক্ষায় ফেনী আলীয়া (কামিল) মাদ্রাসা কেন্দ্রের ২টি ভেন্যুতে ২২টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার ৬শত ৭৮জন পরীক্ষার্থী, সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রের ১টি ভেন্যুতে ৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫শত ৯৯জন পরীক্ষার্থী, দাগনভূঞা আজিজিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসা কেন্দ্রের ১টি ভেন্যুতে ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪শত ৮১জন পরীক্ষার্থী, কোরশমুন্সী আলিম মাদ্রাসা কেন্দ্রের ১টি ভেন্যুতে ৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩শত ৫৫জন পরীক্ষার্থী, মুন্সিরহাট ইসলামিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রের ১টি ভেন্যুতে ৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ২শত ৯০জন পরীক্ষার্থী, বক্তারমুন্সী ফাজিল মাদ্রাসা কেন্দ্রের ১টি ভেন্যুতে ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪শত ২৯জন পরীক্ষার্থীসহ মোট ৫ হাজার ৩শত ২২জন দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করার কথা রয়েছে।

অপরদিকে বাংলাদেশ কারিগরী শিক্ষাবোর্ডের অধীন ২০১৮ সালের এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ফেনীতে ছয়টি কেন্দ্রে ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭শত ৩৬জন পরীক্ষার্থী এবং দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় ১টি কেন্দ্রে ১টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৭জন পরীক্ষার্থী অংশগ্রহণ করার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *