পাহাড়ী ঢল নিরসনে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক

আবু ইউসুফ মিন্টু:-

পরশুরামের বিলোনিয়া বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহীনির উচ্চ পর্যায়ের পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে বাংলাদেশের বিজিবির ৪ ব্যাটালিয়ানের অধিনায়ক ও ভারতের বিলোনিয়ার বিএসএফের অধিনায়কের নেতৃত্বে দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে দু দেশের পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা, সার্ভেয়ার, সহ সংলিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দুই দেশের বিজিবি ও বিএসএফ সহ কর্মকর্তারা বৈঠক শেষে ভারতের আমজাদ নগরে শিলাইছড়ি ভাঙ্গন কবলিত স্থান ও বাংলাদেশের নির্মিত সুইস গেইট পরিদর্শন করেছেন।

বিজিবি ও বিএসএফ ছাড়াও এই সময় উপস্থিত ছিলেন পরশুরাম উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার,

 

ভারতের পাহাড়ী ঢলের পানিতে পরশুরাম পৌর এলাকার বাউরখুমা, বাউর পাথর, দুবলাচাদ, বিলোনিয়া গ্রামের শত শত পরিবার বন্যার হাত থেকে রক্ষা করতে বাংলাদেশ সরকার বাংলাদেশের অর্থায়নে ভারতের আমজাদ নগরের শিলাইছড়ি খালের মুখে বাংলাদেশের অংশে একটি সুইসগেইট স্থাপন করে।

কিন্তু ভারতের আমজাদ নগরের সুইস গেইটের পুর্ব পাশ্বে মুহুরী নদীর বিশাল ভাঙ্গনের কারনে সুইস গেইট কোন কাজে না লাগায় ভারতের পাহাড়ী ঢলের পানি ঢুকে বাংলাদেশের পৌর এলাকার বিস্তৃর্ন এলাকা প্লাবিত হয়ে পড়ে।

 

পতাকা বৈঠকে ভারতীয় বিএসএফ ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ভারতের আমজাদ নগরের সৃষ্ট ভাংঙ্গন স্থান দ্রুত মেরামত করার প্রতিশ্রুতি দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *