পরশুরামে মুহুরী-কহুয়া নদীর মোহনায় সেচ্ছাশ্রমে বাঁধ নির্মাণ

আবু ইউসুফ মিন্টু:-

পরশুরাম পৌর এলাকা, চিথলিয়া, বক্সমাহমুদ এলাকার কিছু অংশ এবং ফুলগাজীর বেশ কয়েকটি স্থানে যখন বরো আবাদ সম্পুন্য অনিশ্চিত হয়ে পড়েছিল তখন কৃষকরা দিশেহারা হয়ে পড়ে। ফুলগাজী ও পরশুরাম উপজেলার অসংখ্য কৃষক পরশুরাম উপজেলা প্রশাসন,স্থানীয় জনপ্রতিনিধিদের দ্বারে দ্বারে ঘুরেন । সর্বশেষ ফেনীর জেলা প্রশাসকের কাছে দাবি জানিয়েছিলেন অস্থায়ী বাঁধ নির্মানের জন্য ।

গত বৃহস্পতিবার স্থানীয় কৃষকরা উদ্যোগ নিয়ে বালুর বস্তা দিয়ে অস্থায়ী ভিত্তিতে বাঁধ নির্মান করে এখন কহুয়া নদীতে পানি প্রবাহ বেড়ে যায় । এবং পানির সংকট সমাধান হয়।

স্থানীয়দের বাঁধ নির্মান কাজ তদারকি করেছেন পরশুরাম উপজেরা চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার, উপজেলা নির্বাহী কর্মর্কর্তা মো রাসেলুল কাদের, ফুলগাজী উপজেলা আওয়ামীলীগের সভাপতি জামাল উদ্দিন ।

পরশুরাম উপজেলার মুহুরী কহুয়া ও সিলোনিয়া নদীর পানি শুকিয়ে যাচ্ছে । এতে ইরি মৌসুমের বরোচাষাবাদ হুমকীর মুখে পড়েছিল। গত বৃহস্পতিবার স্থানীয় জনপ্রতিনিধিরা মুহুরী ও কহুয়া নদীর মোহনায় একটি রাবার ড্র্যাম স্থাপনের জন্য ফেনী-১ আসনের সংসদ সদস্য শিরীন আখতারের কাছে দাবি জানিয়েছেন।

উত্তর কোলাপাড়া গ্রামের কৃষক রবিউল ইসলাম জানান মুহুরী নদীর উজানের অংশে ভারত সিমান্তে পানি আটকিয়ে রাখায় বাংলাদেশের অংশে পানি প্রবাহ কমে

পরশুরাম উপজেলা কৃষি কর্মকর্তা সিরাজুল ইসলাম জানান পরশুরামে চলতি বরো মৌসুমে লক্ষমাত্রা ধরা হয়েছে ৩ হাজার ২ শ ৭০ হেক্টর জমি বরো চাষাবাদ হবে। পরশুরাম উপজেলা কৃষি কর্মকর্তা সিরাজুল ইসলাম জানান গত বৃহস্পতিবার স্থানীয় কৃষকরা বালুর বস্তা দিয়ে অস্থায়ী ভিত্তিতে মোহনায় বাধ নির্মান করে দেয়ার আপাদত পানির সংকটের সমাধান হয়েছে। তিনি জানান ওই স্থানে একটি রাবার ড্যাম স্থাপন করলে স্থায়ী সমাধান হলে কৃষকরা উপকৃত হতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *