দৈনিক অজেয় বাংলার উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে চারা বিতরণ

স্টাফ রিপোর্টার
ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান আজিজ আহম্মদ চৌধুরী বলেছেন, সুস্থ, সুন্দর ও স্বাভাবিক জীবন নিয়ে বাঁচতে হলে আমাদেরকে বেশি বেশি গাছ লাগাতে হবে, গাছের পরিচর্যা করতে হবে। গাছ আমাদের শুধু অক্সিজেনই দেয় না, গাছ আমাদের পুষ্টি, জ্বালানি ও অর্থেরও যোগান দেয়। পরিবেশের ভারসাম্য রায় গাছের প্রয়োজনীয়তা অপরিসীম। তবে মানুষ নির্বিচারে বৃ নিধন ও বনজঙ্গল উজাড় করার ফলে পরিবেশ আজ হুমকির মুখে। এছাড়া বাংলাদেশের পরিবেশ বিপর্যয়ের জন্য বৈশ্বিক উষ্ণতাও কম দায়ী নয়। জাতির জনক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ^ ফোরামে পরিবেশ রক্ষায় অগ্রণী ভূমিকা রাখায় বিশ^ দরবারে পুরুস্কৃত হয়েছেন। তিনি বিশ^ পরিবেশ ও বাংলাদেশকে বাঁচাতে এগিয়ে এসেছেন। দেশরতœ শেখ হাসিনা শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে সারাদেশে ৩০ লাখ গাছের চারা রোপণের কার্যক্রম উদ্বোধনের মধ্য দিয়ে জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়েছে। এতে মুক্তিযুদ্ধে শহীদদের সম্মান জানানো সবুজ বাংলাদেশ গড়তে সহায়ক হবে। তাই দেশের প্রতিটি নাগরিকের দায়িত্ব বেশি বেশি করে গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য রাখুন। এরই সহযাত্রী হিসেবে দৈনিক অজেয় বাংলার উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে ফলজ ও ভেষজ উদ্ভিদের চারা বিতরণের এ উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার।

গতকাল রোববার ফুলগাজীর হাসানপুর শাহ আলম চৌধুরী উচ্চ বিদ্যালয় ও কলেজ মিলনায়তনে শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
হাসানপুর শাহ আলম চৌধুরী উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ এ কে এম মাহবুবুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন দৈনিক অজেয় বাংলা ও বাংলাদেশ টেলিভিশন ফেনী প্রতিনিধি শওকত মাহমুদ, হাসানপুর শাহ আলম চৌধুরী উচ্চ বিদ্যালয় ও কলেজের বিদ্যুৎসাহী সদস্য ইউপি সদস্য আবদুল বারী ও ইউপি সদস্য পিটিএ কমিটির সভাপতি আক্রাম আলী সেলিম।
কলেজের প্রভাষক বাবুল চন্দ্র সাহার সঞ্চালনায় বক্তব্য রাখেন- হাসানপুর শাহ আলম চৌধুরী উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারী প্রধান শিক্ষক মাহবুবুল আলম চৌধুরী, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবুল হাশেম পাটোয়ারী প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য রাখেন- দৈনিক অজেয় বাংলা সহ-সম্পাদক সুরঞ্জিত নাগ।
এ সময় অন্যান্যের মাঝে কলেজের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন প্রজাতির ফলজ ও ঔষধি গাছের শতাধিক চারা বিতরণ করেন।
শেষে প্রধান অতিথি কলেজ প্রাঙ্গনে ফলজ ও ঔষধি দুইটি গাছের চারা রোপন করেন।

উল্লেখ্য; জেলা প্রশাসক মনোজ কুমার রায় গত ২০ জুলাই ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে ফলজ ও ঔষধি গাছের চারা রোপন করে দৈনিক অজেয় বাংলার উদ্যোগে মাসব্যাপী বৃক্ষরোপন কর্মসূচি ২০১৮ শুভ উদ্বোধন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *