দাম বৃদ্ধি >ফেনীতে পেঁয়াজ চাষে আগ্রহ বাড়ছে

নিজস্ব প্রতিনিধি, ১৬ মার্চ ২০২০
বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে ও ব্যাপক চাহিদা থাকায় ফেনীতে কৃষকদের পেঁয়াজ চাষে আগ্রহ বাড়ছে। তবে বীজের অতিরিক্ত দামে কারণে কিছুটা বেগ পেতে হচ্ছে চাষীদের।
জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, এই প্রথম ফেনী জেলাকে বাণিজ্যিক ভিত্তিক দেশী পেঁয়াজ চাষের আওতায় এনে সোনাগাজী ও দাগনভূঞা উপজেলায় ৪০ জন কৃষককে প্রণোদনা দেয়া হয়। সোনাগাজী উপজেলার ৫ বিঘা ও দাগনভূঞা উপজেলায় ৫ বিঘা জমিতে বানিজ্যিকভাবে পেঁয়াজ চাষ করা হয়েছে।
দাগনভূঞা উপজেলার জায়লস্কর ইউনিয়নের বারাহিগোবিন্দপুর গ্রামে চাষী আবদুল মান্নান তাঁর ১৮ শতাংশ জমিতে গত ফেব্রুয়ারী মাসে পেঁয়াজের চারা রোপন করেছেন। বর্তমানে পেঁয়াজ ক্ষেতে রক্ষাণাবেক্ষন করছে। তিনি জানান, বিগত বছর ধরে অন্যান্য সবজি চাষ করলেও চলতি বছর প্রথমবারের মতো কৃষি কর্মকর্তা আজিজুল হকের উৎসাহ ও পরামর্শমতে দেশীয় উন্নত জাতের তাহেরপুরি পেঁয়াজ চাষ করেছেন। আগামী দুই মাস পর পরিপূর্ণ হলে ফলন আসবে। তিনি পেঁয়াজের বাম্পার ফলন আশা করছেন।

সোনাগাজী উপজেলার চাষী আবুল হোসেন জানান, পেঁয়াজের বীজের অতিরিক্ত দামের কারণে অনেকের আগ্রহ থাকলেও কিছুটা পিছু হটেছেন।
জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মোশাররফ হোসেন খাঁন বলেন, পেঁয়াজ চাষে আগ্রহী করতে কৃষকদের উ™¦ুদ্ধ করায় এ প্রথম ফেনীতে বানিজ্যিকভাবে পেঁয়াজ চাষ হচ্ছে। সরকারীভাবে চাষীদের বিনামূল্যে সার-বীজসহ প্রণোদনা দেয়া হয়। আশা করি ভালো ফলন হবে।
#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *