ছাগলনাইয়ায় জাল ডলারসহ বিদেশী নাগরিক আটক

নিজস্ব প্রতিনিধি>> ফেনীর ছাগলনাইয়া ১২ বান্ডেল জাল ডলার ও একটি লকারসহ সাবিনাস সিনেডো (৪৪) নামের এক নাইজেরিয়ার নাগরিককে আটক করেছে পুলিশ। শনিবার বিকেলে

উপজেলার পাঠাননগর ইউনিয়নের পশ্চিম পাঠানগড় গ্রামের হাজি বাড়ি থেকে তাকে আটক করা হয়।

জানা যায়, ফেনীর ছাগলনাইয়া উপজেলার পাঠাননগর ইউনিয়নের পশ্চিম পাঠানগড় গ্রামের হাজি বাড়ির অবসরপ্রাপ্ত কাস্টমস কর্মকর্তা জালাল উদ্দিনের (৬৮) অনলাইনে ব্যবসা করার সুবাদে নাইজেরিয়ার নাগরিক সিনেডোর সঙ্গে পরিচয় হয়। সিনেডো জালালকে টাকার বিনিময়ে ডলার ও স্বর্ণ বাবদ ১৫ লাখ টাকা তার ব্যাংক অ্যাকাউন্টে পাঠাতে বললে এই টাকা জালাল গত মাসে পাঠান। টাকা পাঠানোর এক মাসের মধ্যে সিনেডো কোনো যোগাযোগ না করায় জালাল বুঝতে পারেন তিনি প্রতারিত হয়েছেন। এরপর জালাল বিভিন্ন মাধ্যমে সিনেডোর সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হলে সিনেডো ডলার ও স্বর্ণ নিয়ে ঢাকা অবস্থান করবে বলে জালালকে জানায়। জালাল তাকে স্টার লাইনের বাসে ফেনীর ছাগলনাইয়ার গ্রামের বাড়িতে আসতে বলেন। সিনেডো স্টার লাইনে শনিবার দুপুরে একটি লকারসহ ফেনী আসে। জালাল ঢাকায় অবস্থান করে সিনেডোর সঙ্গে যোগাযোগ করেন বলে ভাতিজা সুমন জানান। সিনেডোর ফেনী আসা নিশ্চিত হলে জালাল ভাতিজা সুমনকে বলেন, সিনেডোকে বাড়িতে নিয়ে এসে লকার খুলে প্রয়োজনীয় জিনিসগুলো বুঝে নিতে। সিনেডো জালাল ছাড়া লকার খুলতে না দিলে সন্দেহ হলে সুমন স্থানীয় ২নং ওয়ার্ডের মেম্বার আবু জাফর টিটুকে ডেকে এনে লকারটি ভাঙতে গেলে সিনেডো চাবি তুলে দেয়। সুমন লকারটি খুলে দেখে ১২টি ডলার সাইজের বান্ডেল ও টাকায় রূপান্তর করার রঙ রয়েছে।

পরে তারা থানায় খবর দিলে ওসি সঙ্গীয় ফোর্স নিয়ে সিনেডোকে আটক করে মালপত্রসহ থানায় নিয়ে আসেন। পুলিশ জাল ডলার, রঙ, পাসপোর্ট, মোবাইল ফোনসহ দুটি ব্যাগ জব্দ করে। সাংবাদিকদের জিজ্ঞাসাবাদের মুখে জালালের ভাতিজা সুমন থানা থেকে সটকে পড়ে। সুমনের কাছে জালালের মোবাইল নাম্বার চাইলে তিনি তা দিতে অস্বীকৃতি জানান। সন্ধ্যা ৬টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত জালাল ও সুমন থানায় আসেননি।

ছাগলনাইয়া থানার ওসি এম মোরশেদ জানান, নাইজেরিয়ার এ চক্রটি বাংলাদেশের বহু লোককে প্রতারিত করে হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ রয়েছে।

ফেনীর পুলিশ সুপার জাহাঙ্গীর আলম সরকার  জানান, কাস্টমস কর্মকর্তা জালাল একজন সচেতন লোক হয়ে কীভাবে প্রতারণার শিকার হলেন তা খতিয়ে দেখা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *