কৃষকের জন্য বরাদ্দকৃত প্রণোদনা আত্মসাত করলেন কৃষি কর্মকর্তা

নিজস্ব প্রতিনিধি, ১ ডিসেম্বর

নাম একজনের আর স্বাক্ষর আরেক জনের। কাগজ-কলমে নাম-ঠিকানা আর ছবি দিয়ে বরাদ্দকৃত টাকাসহ সরকারের বিভিন্ন কৃষিপণ্য কৃষকের নামে তুলে নেওয়া হয়েছে। এমন অভিযোগ উঠেছে ফেনীর ফুলগাজী উপজেলার কৃষি কর্মকর্তা মমিনুল ইসলামের বিরুদ্ধে।

 

কৃষি বিভাগের তথ্যমতে, ফেনীর ফুলগাজী উপজেলার কৃষি উন্নয়ন ও লেবুজাতীয় ফল চাষের দুটি বিশেষ প্রকল্প চালু রয়েছে। এর অনুকূলে চলতি অর্থবছরে (২০২০-২১) কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ৪৬০ জন সুবিধাভোগী কৃষকদের জন্য বরাদ্দ প্রায় সাড়ে ১৬ লাখ টাকা এবং ৯০টি লেবুজাতীয় ফল বাগানের জন্য সাইট্রাস প্রকল্পে বরাদ্দ রয়েছে প্রায় ৩০ লাখ টাকা। এর মধ্যে কৃষি উন্নয়ন প্রকল্পের ৪৬০ জন কৃষককে প্রায় ৬ লাখ টাকা পরিমাণ বিভিন্ন প্রকারের সার ও বীজ দেয়ার কথা থাকলেও দেওয়া হয়নি। যারা সার পেয়েছেন এমন অনেক কৃষক জানালেন সারের মান এত নিম্ন যে তা পাওয়া আর না পাওয়া একই কথা। কারণ, এগুলো ব্যবহার না করে ফেলে দিতে হবে।

 

অন্যদিকে, সাইট্রাস প্রকল্পের সুবিধাভোগী ৯০ জন কৃষককে প্রায় সোয়া ৫ লাখ টাকার চুন, সার আর পরিবহন বিলসহ সরঞ্জামাদি দেওয়াই হয়নি। কাগজে-কলমে সুবিধা পাওয়া কয়েকজন জানালেন, প্রকল্পের সুবিধাভোগীর তালিকায় তার ঠিকানা ও মোবাইল নম্বর ব্যবহার করা হলেও ছবি ও স্বাক্ষর তার নয়। আরেকজন কৃষক প্রকল্পের সুবিধাভোগীর তালিকায় নিজের স্বাক্ষর দেখে জানালেন, তা জাল। কারণ, যত সুন্দর করে সেখানে স্বাক্ষর দেওয়া আছে ও তো সুন্দর করে লিখতে পারেন না। তবে, কোনও রকম সুবিধা না পেলেও জানালেন তিনি প্রশিক্ষণ নিয়েছেন।

 

এ বিষয়ে প্রথমে কথা বলতে না চাইলেও পরে সব অভিযোগের দায় তার অধীনস্তদের ওপর চাপানোর চেষ্টা ফুলগাজী উপজেলা কৃষি কর্মকর্তা মমিনুল ইসলামের। তিনি বলেন, সবাই বলছেন টাকা পাননি। ঠিক আছে তারা টাকা পাননি। আমিও তো বলছি দেইনি। কারণ, এখনও তো তিনি বিল-ই করেননি। যে স্বাক্ষর রয়েছে, তা আছেই। এখনও আরও কয়েকটি উপকরণ যোগ করে বিল করে তুলব।

 

এসব অভিযোগ আগে কখনও নজরে আসেনি জানিয়ে তদন্তে অভিযোগ প্রমাণিত হলে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন ফেনী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক তোফায়েল আহম্মদ চৌধুরী।

 

উপজেলায় এ দুটি প্রকল্প দুই বছর ধরে চলমান। অভিযুক্ত কৃষি কর্মকর্তা উপজেলায় কর্মরত সাড়ে ৪ বছরেরও বেশি সময় ধরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *