কবি বেলাল চৌধুরী আর নেই !

একুশে পদকপ্রাপ্ত কবি, সাংবাদিক বেলাল চৌধুরী আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন। রাজধানীর আনোয়ার খান হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন তিনি।

গত সাড়ে পাঁচ মাস ধরে ধানমন্ডির আট নম্বর সড়কে আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে কবিকে। তার অবস্থার অবনতি হলে গত শুক্রবার দুপুরে লাইফসাপোর্ট দেয়া হয়। এর পর থেকে কবির অবস্থার আর উন্নতি হয়নি। আজ পরিবারের সদস্যদের তার ইন্তকালের কথা ঘোষণা করা হয়। ষাট দশকের এই কবি দীর্ঘদিন ধরে কিডনি, ডায়বেটিসসহ বয়সজনিত বিভিন্ন সমস্যায় ভুগছেন।

ষাট দশকের অন্যতম খ্যাতিমান কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও সাংবাদিক কবি বেলাল চৌধুরী। তিনি ঢাকাস্থ ভারতীয় দূতাবাস থেকে প্রকাশিত ‘ভারত বিচিত্রা’-এর সম্পাদক হিসেবে পনের বছর দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া রুপালী গ্রুপের ‘ সাপ্তাহিক সন্দ্বীপ ’ সম্পাদনা করেন। তিনি বেশ কয়েক বছর ভারতের কলকাতায় অবস্থানকালে কবি সুনীল গঙ্গোপাধ্যায় সম্পাদিত সাহিত্য পত্রিকা ‘কৃত্তিবাস’-এ কর্মরত ছিলেন।

বেলাল চৌধুরীর বাড়ি ফেনীর শর্শদিতে। তিনি প্রখ্যাত সাংবাদিক গিয়াস কামাল চৌধুরীর ভাই। কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে  ফেনীর সুশীল সমাজ শোকাহত ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *