ঈদের আগেই খুলল ফেনীর ফতেহপুর ওভারপাস

ফেনী প্রতিনিধি, ১৪ আগস্ট, ২০১৮

বহুল প্রতীক্ষিত ফেনীর ফতেহপুর রেলওয়ে ওভারপাস পূর্ব ঘোষণা অনুযায়ী ঈদের আগেই খুলেছে। গতকাল মঙ্গলবার বিকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ ওভারপাসের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ১৫ ও ২০ মে ওভারপাসের ঢাকামুখী দুটি লেন খুলে দেয়ার পর এবার বকি দুটো লেন উন্মুক্ত করে দেয়া হল। এর ফলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যাত্রীদের ঈদযাত্রা স্বস্তিদায়ক হওয়ার পাশাপাশি দীর্ঘদিনের যানজটে সৃষ্ট ভোগান্তি থেকে মুক্তি পেতে যাচ্ছে দেশবাসী। চট্টগ্রামের সঙ্গে সারাদেশের যোগাযোগ সহজ এবং দেশ অর্থনৈতিকভাবে গতি পাবে।

ওভারপাস উদ্বোধন উপলে ফেনী জেলা প্রশাসকের কনফারেন্স কে আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী, সংরতি মহিলা আসনের এমপি জাহান আরা বেগম সুরমা, জেলা প্রশাসক মো: ওয়াহিদুজ্জামান, সেনাবাহিনীর ২০ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন কমান্ডিং কর্মকর্তা লে. কর্নেল রোমিও নওরিন, ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশনের পরিচালক, কর্নেল এস এম জাকারিয়া, লেন্স নায়ক শাহরিয়ার, সিভিল সার্জন ডা. হাসান শাহরিয়ার কবির, পুলিশ সুপার এসএম জাহাঙ্গীর আলম সরকার, ফেনী জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুর রহমান বিকম, হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ আবদুল আওয়ালসহ জেলার গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

দীর্ঘদিন ধরে মহাসড়কের ফেনী অংশের ফতেহপুরে রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজ চলায় সড়কটিতে যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েতো যাত্রীরা। ২০১২ সালে প্রকল্পটি নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স শিপো পিবিএল। নির্ধারিত মেয়াদে কাজ শেষ না করে চাঁদাবাজির মুখে পরে পালিয়ে যায় তারা। দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০১৭ সালে কাজটি দেয়া হয় বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশনকে। তাদের তত্ত্বাবধানে আল-আমিন কনস্ট্রাকশন ৬০ কোটি ৫১ লাখ ১৮ হাজার টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করেছে। ওভারপাসটির দৈর্ঘ্য ৮৬ দশমিক ৭৯ মিটার, অ্যাপ্রোচ রোডের দৈর্ঘ্য ৭৫৫ মিটার, এর মধ্যে ঢাকার দিকে ৩৪৭ মিটার, চট্টগ্রামের দিকে ৪০৮ মিটার, সর্বমোট গার্ডার ৩০টি, পিলার ৮টি, পাইল ৪৯০টি। প্রকল্প ব্যয় ১০৫ কোটি ৭ লাখ টাকা ধরা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *