জামায়াতের আমির ও সেক্রেটারি জেনারেলসহ ৯ জন আটক

বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির মকবুল আহমাদ, সেক্রেটারি জেনারেল ডা: শফিকুর রহমানসহ দলটির ৯ জনকে আটক করা হয়েছে।
গতকাল সোমবার রাতে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগের উপকমিশনার শেখ নাজমুল আলম সাংবাদিকদের আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, গোপন বৈঠক করার সময় মকবুল আহমাদসহ ৯ নেতাকে আটক করা হয়েছে। তাদের ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে।
আটক অন্যরা হলেন, নায়েবে আমির মিয়া গোলাম পরওয়ার, চট্টগ্রাম মহানগরী আমির মো: শাহজাহান, চট্টগ্রাম মহানগরী সেক্রেটারি নজরুল ইসলাম, চট্টগ্রাম দক্ষিণ জেলা আমির জাফর সাদেক, সেক্রেটারি জেনারেলের ব্যক্তিগত সহকারী নজরুল ইসলাম এবং বাড়ির মালিক নওশের। অপর ব্যক্তি বাড়িটির নিরাপত্তারক্ষী বলে জানা গেছে।
গতকাল সোমবার রাত ১১টায় উত্তরা (পশ্চিম) থানায় যোগাযোগ করা হলে ডিউটি অফিসার সাব-ইন্সপেক্টর বেলাল উদ্দিন  বলেন, এ ব্যাপারে তিনি কিছুই জানেন না। উত্তরা ৬ নম্বর সেক্টরের একটি বাসা থেকে আটক করার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, এটি উত্তরা (পূর্ব) থানার সীমানায় পড়েছে। এর আগে উত্তরা (পূর্ব) থানায় যোগাযোগ করা হলে ডিউটি অফিসার ইব্রাহিম বলেন, এ সংক্রান্ত কোনো তথ্য তার জানা নেই।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গতকাল সোমবার রাত ৯টার দিকে রাজধানীর উত্তরার ৬ নম্বর সেক্টরের একটি বাসায় যৌথ অভিযান চালায় ডিবি ও উত্তরা (পশ্চিম) থানা পুলিশ। এরপরই ওই বাসা থেকে জামায়াতে ইসলামীর শীর্ষ ৯ নেতাকে আটক করা হয়।
উল্লেখ্য, জামায়াতে ইসলামীর সাবেক আমির মাওলানা মতিউর রহমান নিজামী গ্রেফতার হওয়ার পর থেকে ভারপ্রাপ্ত আমির হিসেবে মকবুল আহমাদ দায়িত্ব পালন করছিলেন। দলের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ গ্রেফতার হওয়ার পর কিছুদিন এ টি এম আজহারুল ইসলাম ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করেন। তিনি গ্রেফতার হওয়ার পর থেকে ডা: শফিকুর রহমান ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্বে ছিলেন।
সম্প্রতি দলটির আমির ও সেক্রেটারি জেনারেল হিসেবে তারা উভয়েই পূর্ণাঙ্গ দায়িত্ব প্রাপ্ত হন। 
প্রতিবাদ : দলের আমির মকবুল আহমাদ, নায়েবে আমির মিয়া গোলাম পরওয়ার, সেক্রেটারি জেনারেল ডা: শফিকুর রহমানসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দকে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান এক বিবৃতি দিয়েছেন।
বিবৃতিতে তিনি বলেন, ‘বাংলাদেশ জামায়াতে ইসলামী একটি নিয়মতান্ত্রিক, গণতান্ত্রিক, আইনানুগ রাজনৈতিক দল। জামায়াতে ইসলামী তার দলীয় কর্মসূচি পরিচালনায় দেশের আইন, সংবিধান ও প্রচলিত নিয়ম অনুসরণ করে চলে। গতকাল সন্ধ্যায় দলের আমিরের নেতৃত্বে ঘরোয়া বৈঠক চলাকালে পুলিশ অন্যায়ভাবে দলের আমিরসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দকে গ্রেফতার করে। আমরা সরকারের এ অন্যায় ও ন্যক্কারজনক ভূমিকার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
তিনি বলেন, এ সরকার মতায় আসার পর থেকেই জামায়াতকে নেতৃত্বশূন্য করার জন্য পরিকল্পিতভাবে জামায়াত নেতৃবৃন্দকে মিথ্যা মামলায় জড়িয়ে বিচারের নামে ফাঁসি দিয়ে হত্যা করেছে। তারই ধারাবাহিকতায় জামায়াত নেতৃবৃন্দকে গ্রেফতার করা হলো। আমি স্পষ্ট ভাষায় বলতে চাই, জামায়াত নেতৃবৃন্দকে আটক করে দলের অগ্রগতি স্তব্ধ করা যাবে না। তিনি অবিলম্বে আমিরে জামায়াতসহ গ্রেফতারকৃত সব নেতার নিঃশর্ত মুক্তি দাবি করেন।
নেতৃবৃন্দের মুক্তির দাবিতে আজ দেশব্যাপী বিােভ কর্মসূচি ঘোষণা করে জামায়াতের সব শাখা ও দেশবাসীকে শান্তিপূর্ণভাবে কর্মসূচি বাস্তবায়নের আহবান জানান তিনি। সেই সাথে জামায়াতের সর্বস্তরের জনশক্তিকে ধৈর্য ও সহনশীলতার সাথে পরিস্থিতি মোকাবেলা করার আহবান জানান।
সারা দেশে শিবিরের তাৎক্ষণিক বিক্ষোভ : অন্যায়ভাবে জামায়াতে ইসলামীর আমির মকবুল আহমাদ, নায়েবে আমির মিয়া গোলাম পরোয়ার, সেক্রেটারি জেনারেল ডা: শফিকুর রহমানসহ ৯ শীর্ষ নেতাকে গ্রেফতারের প্রতিবাদে গত রাতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে তাৎণিক বিােভ মিছিল করেছে ছাত্রশিবিরের বিভিন্ন শাখা।
ঢাকা মহানগরী উত্তর : রাজধানীতে তাৎণিক বিােভ মিছিল করেছে ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর শাখা। রাত সাড়ে ১০টায় শাখা সেক্রেটারির নেতৃত্বে মহাখালী এলাকায় বিােভ সমাবেশ করে নেতাকর্মীরা।
ঢাকা মহানগরী পশ্চিম : জামায়াতের শীর্ষ নেতৃবৃন্দকে গেফতারের প্রতিবাদে রাত পৌনে ১১টায় রাজধানীর মোহাম্মদপুরে তাৎণিক বিােভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। মহানগরীর সাংগঠনিক সম্পাদক যোবাইয়ের হোসেনের নেতৃত্বে বিােভ করে নেতাকর্মীরা।
ঢাকা মহানগরী দণি : নেতৃবৃন্দকে গ্রেফতারের প্রতিবাদে রাজধানীতে তাৎণিক বিােভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দণি শাখা। রাত সাড়ে ১০টায় যাত্রাবাড়ী এলাকায় বিােভ মিছিল করে নেতাকর্মীরা।
চট্টগ্রাম মহানগরী দণি : নগরীতে তাৎণিক বিােভ মিছিল করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী দণি শাখা। শাখা সভাপতির নেতৃত্বে মিছিলটি বিভিন্ন সড়ক প্রদণি করে সমাবেশে মিলিত হয়।
বরিশাল মহানগরী : জামায়াতের শীর্ষ নেতাদের গ্রেফতারের প্রতিবাদে নগরীতে বিক্ষোভ সমাবেশ করেছে ছাত্রশিবির বরিশাল মহানগরী শাখা। গত রাত ১১টায় শাখা সভাপতির নেতৃত্বে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ শেষে ফেরার পথে এক শিবির কর্মীকে গ্রেফতার করে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *