আজ সেই ভয়াল ২৪ জানুয়ারি>লাশ হয়ে যায় ২৪ জন তরতাজা প্রাণ

শেখ তাজউদ্দিন চৌধুরী >

আজ সেই ভয়াল ২৪ জানুয়ারি। ১৯৮৮ সালের ঠিক এই তারিখে চট্টগ্রামে বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার গাড়ি বহরে অতর্কিত হামলা করে বসে তৎকালীন স্বৈরাচারী বিশ্ববেহায়া এরশাদ সরকারের পুলিশ বাহিনী। গুলি চালানো হয় অবিরাম। মুহূর্তের মধ্যে লাশ হয়ে যায় ২৪ জন তরতাজা প্রাণ। নিহতদের মধ্যে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, সব ধর্মের মানুষই ছিলো। কিন্তু আশ্চর্যের বিষয় হলো, সবাইকে শ্মশানে নিয়ে পুড়িয়ে ছাই করে দেওয়া হয়।

পুলিশ যখন গুলি করেছিলো তখন আওয়ামী লীগের ত্যাগী নেতারা মানব ঢাল তৈরি করে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে রক্ষা করেছিলেন। তাঁকে একা রেখে কেউ সেদিন পালিয়ে যায়নি। বাংলাদেশের স্বাধীনতায় বা গণতন্ত্র রক্ষায় যে দলটি অকাতরে তাদের কর্মী সমর্থকদের প্রাণ বিলিয়ে দিয়েছে তার নাম আওয়ামী লীগ।

একমাত্র মুজিববাদী দর্শনই তাঁদেরকে অনুপ্রাণিত করেছিলো মুক্তির লক্ষ্যে অকাতরে প্রাণ বিসর্জন দিতে। আওয়ামী লীগ নামের দল যদি না থাকতো, বঙ্গবন্ধুর যদি জন্ম না হতো, এবং বঙ্গবন্ধুকন্যা যদি পৃথিবীর আলোয় উদ্ভাসিত না হতেন তবে এই বাঙলার মানুষকে আজীবন সাম্প্রদায়িকতা, ধর্মীয় গোঁড়ামি, অনগ্রসরতা, পরাধীনতার গোলামী করতে হতো।

 

সম্পাদনায়

শেখ তাজউদ্দিন চৌধুরী

ব্যবস্থাপনা সম্পাদক, ফেনীর তালাশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *