আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটিতে ফেনীর সহ-সম্পাদক ও সদস্য পদে স্থান পেলেন চারজন

আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটিতে ফেনীর সহ-সম্পাদক ও সদস্য পদে স্থান পেলেন চারজন ।

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটি ঘোষনা করা হয়েছে। ঘোষিত কমিটিতে ফেনী জেলার চারজন স্থান পেয়েছেন। তাদের মধ্যে সহ-সম্পাদক হিসেবে স্থান পেয়েছেন দুইজন। অন্য দুইজন সদস্য হিসেবে ঠাঁই পেয়েছেন।

দলীয় সূত্র জানায়, ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি জহির উদ্দিন মাহমুদ লিপটন শ্রম ও জনশক্তি বিষয়ক উপ-কমিটিতে সহ-সম্পাদক পদে স্থান পেয়েছেন। কমিটিতে ৪ জন সহ-সম্পাদকের মধ্যে দ্বিতীয় তিনি। এর আগে ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত লিপটন কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক ছিলেন। স্কুল জীবনে লিপটন ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। আমিরাবাদ বিসি লাহা হাই স্কুল ছাত্রলীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন থেকে শুরু করে পরবর্তীতে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে একাদশ শ্রেনীর সভাপতি, ১৯৯৩-৯৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হল সাধারণ সম্পাদক, একই বছর বিশ্ববিদ্যালয় শাখার নির্বাহী সদস্য হন। পরবর্তীতে ১৯৯৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও ২০০২ থেকে ২০০৬ সাল পর্যন্ত বাংলাদেশ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সহ-সভাপতি ছিলেন। তার বাড়ি সোনাগাজীর নবাবপুর ইউনিয়নে। তিনি সোনাগাজী উপজেলা আওয়ামীলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা খাজা আহম্মদের পুত্র।
অপরদিকে ফেনী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক পদে স্থান পেয়েছেন। তিনি ফেনী সদর উপজেলার ধলিয়া ইউনিয়নের বাসিন্দা।
এদিকে কৃষি ও সমবায় বিষয়ক উপ-কমিটিতে ১নং সদস্য নির্বাচিত হয়েছেন এডভোকেট কাজী ওয়ালী উদ্দিন ফয়সাল। দীর্ঘ প্রায় এক যুগের বেশী সময় কেন্দ্রীয় যুবলীগের নেতৃত্বে থাকা কাজি ফয়সল ফেনী সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের মাথিয়ারা কাজি বাড়ির প্রবীণ আয়কর আইনজীবী কাজি গোলাম মাইনউদ্দিনের কণিষ্ঠ পুত্র। তিনি সৌদি আরবের জেদ্দা আওয়ামী পরিষদ (আওয়ামী লীগ) এর সভাপতি কাজি নওফেল এবং ইয়ুথ জার্নালিস্টস্ ফোরাম বাংলাদেশ (ওয়াইজেএফবি)-এর প্রেসিডেন্ট ও বাসস-এর সিনিয়র সাংবাদিক তানভীর আলাদিনের ছোট ভাই। ল’ইয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএবি)-এর বর্তমান প্রেসিডেন্ট ও আওয়ামী আইন ছাত্র পরিষদের সাবেক নেতা কাজি ফয়সল তার আইন পেশার পাশাপশি অঙ্গন প্রপার্টিস্ ও অঙ্গন হোমসের এমডি এবং ইউরেশিয়া প্রপার্টিস্ (প্রা.) লিমিটেডের পরিচালকের দায়িত্বে রয়েছেন।
ইয়ুথ জার্নালিস্টস্ ফোরাম বাংলাদেশ(ওয়াইজেএফবি)-এর প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা, সাহিত্য ও সাংস্কৃতিপ্রেমি কাজি ফয়সল ঐতিহ্যবাহী ফেনী থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা এবং জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ‘মুজিব মানে বাঙলাদেশ’ কাব্যগ্রন্থ এবং প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনাকে নিয়ে ‘সংশপ্তক শেখ হাসিনা’ কাব্যগ্রন্থ দু’টির যৌথ রচিয়েতা। ব্যাক্তিগত জীবনে স্ত্রী ব্যাংকার তাহমিনা সুক্তা ও শাদ ও সামি নামের দু’সন্তানের জনক।
অপরদিকে সুপ্রিম কোর্টের আইনজীবী ড. বদরুল হাসান কচি আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন। বদরুল হাসান কচি আইনে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি। পেশায় একজন আইনজীবী। একই সঙ্গে তিনি সম্পাদনা করছেন আইন বিষয়ক অনলাইন নিউজ পোর্টাল ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কম। পাশাপাশি তিনি নিয়মিত কলাম লেখেন বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক ও অনলাইন গণমাধ্যমে।
সম্প্রতি প্রকাশিত ‘ষোড়শ সংশোধনী বাতিল রায় পর্যবেক্ষণ বিতর্ক’ এবং ‘আইন সহজে বুঝি’ নামে তাঁর বই দুইটি বেশ পাঠকপ্রিয়তা পেয়েছে। এছাড়া ‘শান্তিকন্যা (শেখ হাসিনা)’; ‘২১ আগস্ট ষড়যন্ত্রের আরেকটি দিন’; ‘জাতীয় সংসদে সুধাংশু শেখর হালদার’ নামে তাঁর আরও তিনটি সম্পাদিত বই রয়েছে।
কচি ফেনীর বিখ্যাত রাজনৈতিক পরিবারের ছেলে। তাঁর দাদা মরহুম মৌলভী ইব্রাহিম শেরে বাংলা এ কে ফজলুল হকের কৃষক প্রজা পার্টির বৃহত্তর নোয়াখালীর সাধারণ সম্পাদক ছিলেন এবং ১৯৩৭ সালের সাধারণ নির্বাচনে মৌলভী ইব্রাহিম কৃষক প্রজা পার্টির মনোনীত প্রার্থী হিসেবে এমএলএ (১৯৩৭-১৯৪৬) নির্বাচিত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *